সমস্ত অর্ঘ আর শ্রদ্ধা
- সাইফ রুদাদ ২৬-০৪-২০২৪

পৃথিবীর সমস্ত শ্রদ্ধা আর অর্ঘ
এক করে তোমাদের চরণে দিলাম
তবু কেন জানি মন বলছে
শোধ হয় নি এক কণা রক্তের ঋণ

তোমাদের রক্তের স্রোত দেখে
সমবেত কণ্ঠে আমরা বলতে শিখেছিলাম
'ওরা আমার মুখের কথা কাইরা নিতে চায়
ওরা কথায় কথায় শিকল পরায়- আমার হাতে পায়'

তোমাদের রক্তের পথ ধরে-
দীর্ঘ সাত গঙ্গা, সাত মহাসাগর রক্তের বিনিময়ে
আমরা খুঁজে পেয়েছিলাম বাংলাদেশকে

বাংলাদেশ এখন কথা বলে
পৃথিবীর বুকে পর্বতের মতো মাথা উঁচু করে
তোমাদের দেখা অবহেলিত, লাঞ্চিত, বঞ্চিত
বাংলা ভাষার বেদী মূলে শ্রদ্ধার্ঘ দেয় সমস্ত ভাষা

ফাল্গুনের আটে বসন্তের তীব্র হাটে
রৌদ্রজ্জ্বল আকাশে- বুক আর বুলেটের আঘাতে
তোমরা তুমুল বৃষ্টি ঝরায়েছিলে বলেই
আমার ভাষা শ্রেষ্ঠ ভাষা, আমার বর্ণ থেকে কথা শ্রেষ্ঠ কথা



রাত, ২১ ফেব্রুয়ারি ২০১৮
তালুকদার বাড়ি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।