আদমের জবানবন্দি
- সাইফ রুদাদ ২০-০৪-২০২৪

লিলিথ আমার প্রথম স্ত্রী; লিলিথ আমার প্রেমিকা
এ সংসার জীবনে সুখি নই আমি
যথেষ্ট পুরুষ হওয়া সত্ত্বেও লিলিথ আমার সংসারে থাকেনি

নিজের ধ্বংস নিজে করেছে লিলিথ
যেমনটা তোমরা গানে শুনেছো
'ও তুই আপন পায়ে মারলিরে কুঠার, গাইডের টাকা দিয়া'

লিলিথের অস্থিত্ব আমার জীবনে নাই; পৃথিবীর কোথাও নাই
লিলিথ এখন জ্বীন, পরীর মত কাল্পনিক

প্রথম হাওয়াকে আমার জন্যে সৃষ্টি করা হয়েছিল
আমি মেনে নিতে পারিনি বলে প্রথম হাওয়া হাওয়া হয়ে গেল
সৃষ্টিকুলের তৃতীয় মানবী এখন আমার প্রেমিকা; স্ত্রীও

তৃতীয় মানবীকে কি ভালোবাসা যায়?
তার সাথে কি সংসার হয়?
তাকে নিয়ে কি পার্কে যাওয়া যায়?
তার ঠোঁটে চুমু খেলে কি অমৃত স্বাদ পাওয়া যায়?

তৃতীয় মানবী তথা তোমাদের আদি মাতা হাওয়া
আমাকে যথেষ্ট সুখ দিতে পারেনি; যা লিলিথ আমাকে দিয়েছিল
আমি আজও লিলিথকে ভালোবাসি
দু'দণ্ডের জন্যেও তার বিরহ কাটিয়ে ওঠতে পারি না

তিন রাস্তার মোড়ে আদিপিতা আদমের জবানবন্দিতে
আদম সুখি নয় প্রমাণিত হলো
আর আপনি আমি এত বছর পরেও কী করে সুখের স্বপ্ন আঁকি?




দুপুর, ১৪ জানুয়ারি ১৮
নিরব ফ্রুট স্টোর, সদর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।