শবটানা গান
- দন্তস্য সিফাত ২০-০৪-২০২৪

এই শহরে জীবিত কোন মানুষ নেই,
এক বিকেলে হাটতে বের হয়ে মৃতদের মিছিলের স্লোগান হয়েছি।
এই শহরে কোন সৎকারী দেহ নেই,
ঝালমুড়ি খেতে এসে শবটানা গান হয়েছি!

মৃত মানুষগুলো অবিকল মানুষের মত, খাচ্ছে দাচ্ছে, ম্যাটিনি শোতে ভিড় করছে...
বৃষ্টি হলে কাথা মুড়ে কাগজ গুনছে...

এই শহরে কোন শ্রেষ্ঠ প্রাণি নেই,
একদিন চিড়িয়াখানায় গিয়ে বারবার নিজেকে দেখেছি!
এই দেহে কোন প্রাণ নেই,
খিচুড়ি খেতে এসে ঝাল ছাড়া মানুষ খেয়েছি!

পশুগুলো দেখতে হুবহু মানুষের মতো,
সকাল বিকাল অফিস করছে,
বাসে বসে টকশো করছে,
বজ্রপাতে থাকছে নিরুত্তাপ।

এই শহরে কোন গান নেই,
আমি মরে গিয়ে তোর ক্যাসেটের কান হয়ে গেছি,
আর তুমি আমার শবটানা গান হয়ে গেছো...
ঝালছাড়া খিচুড়ি আর মৃতদের স্লোগান হয়ে গেছো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।