নিরীক্ষণ
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

পরীক্ষানিরীক্ষা কতো মানবের তরে,
শরীরের রন্ধ্রে রন্ধ্রে যন্ত্র স্পর্শ করে।
পোশাকাদি নিরীক্ষিত হচ্ছে প্রতিদিন,
রাসায়নিক বিক্রিয়া-করিতে বিলীন।
খাদ্যে ও ভেজাল যেন মান নিয়ন্ত্রিত,
বিশুদ্ধ জিনিষ বুঝি মিলে একত্রিত।
সংকটে মানবজাতি উদ্ধারে দুর্ভোগে,
পরিমিতি প্রয়োজন-
সভ্যতারি যুগে।

আদিযুগে নাহি ছিল এহেন ঝামেলা!
মানুষ কি বাঁচা নিয়ে ছিল অবহেলা?
বিদ্যাবুদ্ধি ছিল নাকি মানুষের তখন,
স্বরূপ নির্ণয় আজ বেশ প্রয়োজন!
কালেকালে কতো কিছু হবে নিরীক্ষণ,
নিকৃষ্টের দুনিয়ায়
মানব স্খলন।

তাং - ১৫/০৫/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।