প্রতিটি ভ্রূণে রবির মুখ
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

বিশ্ব কবি পিতৃ রবি, লহ এ প্রণাম,
পুনরায় এসো ফিরে যাদুকর, বাঁচাও ধরাধাম,
ভারত বুকে জন্ম নিয়ে, জ্যোতি জ্বেলেছো তুমি,
বীরপুরুষ তুমি প্রতিবাদ রত,ধন্য আমার ভূমি,
তোমার হৃদের প্রেমের খনি,কণ্ঠে ফোঁটায় ভাষা,
নির্জীব হয় সজীব -নির্জরা,স্পর্শে বাঁচার আশা,
সকলের গুরু বিজয় সারথি, তোমার বাণীতেই জয়,
দুর্বল হয় সবল -সতেজ,লাগেনা একলা ভয়,
প্রতিটি ছন্দে গানের সুরে,তোমায় ফিরে পাই,
ঈশ্বর তুমি বাস্তব ধরায়,মন্দিরে তোমার ঠাঁই,
বিশ্বে তুমি উদিত রবি,রাখিতে করিলে আপন,
অ্যাওয়ার্ড নন চান অধিকার,ফেরাতে মানুষের মান,
ক্রোধকে গলায়-ক্ষতকে সাড়ে, লেখনীই ঔষধ,
পথের দিশা-ফকিরের গান,শব্দে কূজন বধ,
শিশু-নারী-কৃষকের বন্ধু,অসহায়ের -সহায় তুমি,
আঁধার ঘুচিয়ে আলো আনিলে,সারদা গর্বে চুমি,
শান্তি নিকেতন আজো তৃষ্ণার্ত, তোমার অপেক্ষা রত,
বট বৃক্ষে তোমার কায়া,এযুগ কবি শির নত,
প্রতিটি প্রাঙ্গণে তোমার সুগন্ধ,কানে বাজে পদধ্বনি,
কাঁদিয়ে গেলে গুরু-ভগবান,কাঁদে দেশ- জননী,
জাতীয় সঙ্গীতে তোমার গাঁথা, ব্রিটিশেরা ভয়-ভীত,
অমর তুমি বিশ্ব বুকে,কখনোই নয় মৃত,
আবারো কোনো এক-২৫ এ বৈশাখ, ফিরে এসো তুমি রবি,
মাতৃ ভ্রূণে অগণিত রবি,কেন তবে আবছা ছবি ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।