অনুভব
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

সিঁড়িতে উঠিতে গেলে,হয় ব্যথা -কষ্ট,
নিচে নামিতে হলে,ভীতি হয় নষ্ট,
গড়িতে বিতে যায়,একজীবন বহুক্ষণ,
ভাঙিতে দ্রুত হয়,বৃথা যায় আজীবন,
যা দেখি তাই সত্য,তারি মাঝে লুকানো ছল,
যা শুনি তাও সত্য,তাকে ঘিরে ভ্রম কল,
যা দেখা যায়না বা যা শোনা যায়না,
তাকে মানিতে মন,কভু চাই কভু কেন চাইনা ?
জড়িত মানব ঘিরে,স্পর্শ -অনুভব তরে,
পারিনাতো উঁকি দিতে,খেয়ালের ভেতরে,
তাও বজায় রাখি,অন্তরে যুগ-যুগ,
যতদিন অনুভব নিজেতে হয়না,
ময়লা-বর্জ্য পূর্ণ, ভাঙনে অটুট,
পারিনা ফেলতে তাকে,চিন্তা ক্ষয়না।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।