পার্থক্য
- প্রবীর রায় ২৭-০৪-২০২৪

সে হল পুরুষ, চলে তার আধিপত্য,
আমি বোকা নারী, রই তার আনুগত্য,
সে হল বীর,তার কথায় হল ঠিক,
আমি সমাজের বোঝা,আমাকে ঘিরে চলে ধিক,
সে হল সাধু,করিলেও পাপ-সাজা পায়না সে,
আমি দুর্ভাগ্যের বলি,দুঘরেই বন্দী -আজীবন কারাবাসে,
সে হল শক্তি-রক্ষক-প্রহরী,বাঁচাবে ভারত মাকে,
আমি জরা-ব্যধি,সৃষ্টি আমাতে-বধ করি কাকে,
তারা করে নোংরামি, নিয়ে আমায় ধর্ম-রাজনীতির খেলা,
তাই হেসে কাঁদি,ভাবি তবে বাঁচবো কি আমি একেলা ?
ক্ষণে-ক্ষণে আজো,হঠাৎ আঁতকে উঠি,
পার্থক্য কি শুধু লিঙ্গে ?
তারো যাহা আছে,আমারোতো আছে,
তবে কেন আমি বন্দী ?
ভ্রূণ থেকে লড়াই,তাতে পরাজয়,
বহু বাঁধা পথে,বিশ্বে ঠাঁই,
শিশুতেও গ্রাস করে,লাশ নিয়ে করে নাচানাচি,
যতদিন বাঁচি, বেঁচেও যেন আমি মরে আছি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।