দলিতের অপরাধ
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

উচ্চ বর্ণের বংশ ধরেরা,বজায় রাখে প্রতিপত্তি,
দলিত জাতি স্বপ্ন দেখিলে,করে তাতে আপত্তি,
এমনি কাণ্ড বহু রাজ্যে,তরুণ ভাসে রক্তে,
বাবার আদেশ উপেক্ষা করে,ঘোরা চাপে প্রেমভক্তে,
দলিত জাতির ঘোরা বাহন,রাজি নন অন্ধ মানব,
খুনের হুমকি-শাসানি-প্রহার,করে ততপর দানব,
তরতাজা প্রাণ জীবন দিলো, ব্যস্ত সাধের লক্ষ্যে,
কুপিয়ে মারলো দলিত ছেলেকে,লাশ পড়ে মাঠ বক্ষে,
অপরাধ তার দলিত হয়ে,কেন চরিবে ঘোরা ?
নরকের কীট -বামন স্বপ্ন, তোয়াক্কার ঘাম মোরা,
মন্ত্রী মহল দেখছে সবি,প্রশাসন খোঁজে দোষী,
মিডিয়া-লেখক করেনা প্রতিবাদ,দোষী কি তবে নির্দোষী?
এভাবেই যদি চলতে থাকে,হিংস্র জাতের খেলা,
উন্নতি নয় পতন নিকট, ধ্বংস মূলে 'হেলা,
ভারত মাতার অগ্নি শিশু,জাগবে কি বিবেক-সুভাষ ?
বাঁচাবে দেশকে-বাঁচাবে সৃষ্টিকে,পাবো কি তার আভাস।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।