অস্বচ্ছ
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

মানুষের ভিড়ে কিংবা চলন্ত বাহনে,সে মারা পড়লো না,
কারণ সে ছিল ভীতু, পাশ কেটে চলে বেপরোয়াহীন ভাবে,
সে মরল এই কারণে,কারণ সে লড়ছিল সত্যের পথে,
নষ্ট ব্যবস্থা আর ভ্রষ্টাচারের প্রতিবাদ করায় পেল মৃত্যুদণ্ড,
সে মানুষটি বর্তমানে সুভাষ হোক বা বিবেক,
তাও সে রেহাই পেতোনা হিংস্র সমাজের কাছে,
প্রতিটি মানুষ, যে সত্য আর সঠিক পথে চলে-
তাকে ভ্রষ্টাচার ব্যবস্থা মেরে-লাশ ভাগাড়ে ফেলে দেয়,
প্রশ্ন শুধু এই নয়,আসল প্রশ্ন হল মানবতার-চেতনার,
আজ কবিরাও দম্ভে বিনাশ ডেকে আনে-কবিতার গরমিলে,
সাহিত্য আজ রাজনেতা আর অর্থশালীর কাঠগড়ায় ব্যাহত,
জাত-ধর্মে-রাজনীতি আজ প্রতিটি ক্ষণে-ক্ষণে ধ্বংস করছে সভ্যতা,
এ কেমন কবি বা কবিতা,যা মানবতার কথা ভুলে গেছে,
আজ মানুষের সাথে মানুষের দ্বন্দ্বের হাতিয়ার-অস্ত্র রুপে নিঃস্ব করছে গণতন্ত্রকে,
তবে আমি কবি নয়,তাকেও বলবনা সে-যে মহান ব্যক্তিই হোক নাকেন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।