রাম রাজত্ব
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

রাম রাজ্যে সুখ সর্গ- স্বাধীন অধিকার,
নেই দাঙ্গা-নেই বিভেদ-বদ্ধ নাহি দ্বার,
ভারতে আজ রামকে ঘিরে -রাজনীতিরই কাঁদা,
আদর্শ রাজ্য পাল্টে আজ-নেতির গোলক ধাঁধাঁ,
রাম রাজত্বের অর্থহানি-প্রাপ্তি যুগ কলি,
জনসমাজে ছেয়েছে আজ-বিপদের ঘোর কলি,
তারি কারণে ব্যঙ্গ-বিদ্রূপ-ক্ষোভের প্রকাশ বাড়তি,
বর্তমানের রাম রাজত্বে সেবক কাণ্ডে-দেশে ঘাটতি,
স্পষ্ট ভাষা বলতে-লেখতে,লেখক-সাংবাদিক খুন,
সাধারণ মানুষ মরছে হাজারে-রাজত্বে ধরেছে ঘুণ,
রামনবমীর শোভাযাত্রায় অস্ত্র-রক্তের মিছিল,
শিশুর হাতেও মারণাস্ত্র -কেউবা ছুড়ছে ঢিল,
ধর্মের নামে জটিল নীতি,শান্তি-সম্প্রীতি বেহাল,
জাতিকে ঘিরে কূটনীতিরর খেলা-অগ্নুৎপাত সকাল,
দফায়-দফায় সংঘর্ষ, দোকান-বাড়ি ভাঙচুর,
প্রশাসন হাঁপিয়ে শেষে-নেট বন্ধের দস্তুর,
ভারত মাতা আহত আজ-বিপর্যস্ত জীবন,
ঘটনা-ঘটলনা,ঘটানো হল-নিন্দুকেরা কন,
জনতাদের ক্ষিপ্তে দাবি-রাষ্ট্রপতি শাসন,
শাসকদের যুদ্ধ ঘিরে-চলছে নারী ধর্ষণ,
ভিড়ের মাঝে উসকে দিয়ে-দোষীরা হন লোপাট,
মূর্খরা সব লড়াই করে-নেতাই বাঁধেন ঘাট।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।