বোধোদয়
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

সবাই সবার মতো ব্যস্ত সংসারের নানা কাজে,
পারেনি ক্ষুদ্র ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠতে নিজে।
বিধাতা দিয়েছে সব এই জগতে উজাড় করে,
ক'জনে সংকল্প করে গাছ ঠিক রেখে ফল খাবে
আজীবন ধরে।

অসাধ্য সাধনে যেন স্বীয় স্বার্থে কুক্ষিগত রয়,
সমাজ মঙ্গলে তারা বিন্দুমাত্র চিন্তাশীল নয়।
অন্যের অলক্ষ্যে স্থির করে উপস্বত্ব কত রবে,
সংস্থাপন যাক জলে নিজে বাঁচি আঙুল ফুলেই স্বকীয়তা তবে।

সংস্থা যেন দিনেদিনে অতি নিঃস্ব হতে নিঃস্ব হচ্ছে,
মাথাব্যথা কারো নেই প্রতিষ্ঠানটি কোথায় যাচ্ছে?
সাদাসিধে কর্মচারী আছে বিপদের আশংকায়,
চাকরিটা করে চলে তাদেরই জীবন জীবিকা
এহেন সংস্থায়।

আপনা স্বার্থের ঊর্ধ্বে উঠে সবকিছু রক্ষা করে,
জীবনের তরী চলে যেন ভব নদীরই তরে।
স্রষ্টার রাজ্যের রাজা আমরা সবাই তাঁর নীড়ে,
হে প্রভু! বাঁচাও মোদের সুস্থ, সুন্দর উপলব্ধি
সততায় ঘিরে।

তাং - ২৮/০৫/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।