প্রতিবন্ধ
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

পারিবারিক জীবনে অস্বচ্ছলতা বেশ দুঃখের
নিমিত্ত হয়ে দাঁড়ায়,
চলমান উপার্জন অকস্মাৎ বাধাপ্রাপ্ত হলে-
কাতর হয় চিন্তায়।

কর্মময় জীবনের অপরিপূর্ণ অবসানের
ইতি খুব কষ্ট দেয়,
আমরা-তো শুধু স্বকীয় চিন্তায় নিবিষ্ট না হয়ে
পোষ্যবর্গ সাথে নেয়।

অন্ন বস্ত্র বাসস্থান প্রধান উপজীব্য বিষয়
একজন মানুষের,
যদি-তা নিশ্চিত হয়, হয়তো সে ভাবে সুখী তবে
নিরুদ্বেগ জীবনের।

সৎপথে জীবন চালানো নিয়মতান্ত্রিক হলেও
বিপর্যয়ে অসহায়,
প্রতিবন্ধ করে জীবনের নিরাপত্তা যখন সে
খালিপেটে নিরুপায়।

মৃত্যহীন প্রাণ চিরসত্য মৌলিক অধিকারে বেঁচে
থাক এই সংসারেতে,
অভয়ের হাত ধরে স্থিতিশীল হোক কর্মজীবী
সুখভোগে অবনীতে।

তাং - ২৯/০৫/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।