তোকে ফিরে আসতেই হবে
- অনিমেষ বিশ্বাস ১৯-০৪-২০২৪

তোকে ফিরে আসতেই হবে
-----অনিম ।

জানি তোকে ফিরে আসতেই হবে
তাই তো আমি সুগন্ধি কাগজ খুঁড়ে
জলসিঁড়ি নদী আঁকি না আর ,
ছোট বেলার মত কৌটা ভরে
রাখি না জোনাকি অথবা ঝিঁঝিঁপোকা ।

তোকে ফিরে আসতেই হবে
আমার প্রকৃতি ও ফসলের মাঠে
হৈমন্তী সোনালী শস্যের অবারিত ক্ষেত ,
কৈশরের মত আর ঘুড়ি উড়াই না দিগন্তে
অবুঝ ইচ্ছেরা যে ডানা মেলতে শিখেছে ।

তোকে ফিরে আসতেই হবে
দীপাবলির রোশনাই মিলেয়েছ
সাঁঝের কাজল কালোয় ,তো কি হয়েছে ?
আমার খোলা মায়াবী আকাশ যে
চাঁদের টিপ পরেছে ললাটের সীমানায় ।

জানি রাত গভীর হলে চুপিচুপি
তুই আসবি লজ্জার আভরণ জড়িয়ে,
তোর সর্বাঙ্গে বর্ণিল আলোর খেলায়
আমি বাতাসে সঙ্গোপণে ঠিক শুনে নেব
তোর নুপুরের নিক্কন ,অনুভবের
পুরোটা জুড়ে থাকবে তোর মায়াবী মিষ্টি গন্ধ !

কিন্তু বেশি দেরি করিস না ,যেন
রাত্রির নির্জনতা ভেঙে অন্যদিনের শুরু না হয় ,
প্রখর সূর্য যেন বিরহের বহ্নি শিখা হয়ে জ্বলে না উঠে ,
তুই তো জানিস অপেক্ষারও একটা শেষ থাকে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।