বিমূর্ত বন্দর
- অনিমেষ বিশ্বাস ০২-০৫-২০২৪

বিমূর্ত বন্দর
______
অনিমেষ বিশ্বাস

স্বপ্ন দেখতেও এখন ভুলে যাই
পাপজন্মের অভিশাপ বৃষ্টি হয়ে ঝরে
সুখের অসুখে তিলে তিলে বিড়ম্বিত
বন্দরের জাহাজ বিজ্ঞাপণের বাজারে
কদর বাড়ে কদর্য্য নারীর ।
ডকে পণ্যের বোঝায় ইস্পাত কঠিণ হস্তে
স্মৃতির ভারী কন্টেইনারের স্তূপ জমে !
ক্লান্ত শ্রমিকের বুকের ঘাম
অপ্রাপ্তি ও অসন্তোষের বোঝা
প্রবল ঘৃণা ছড়ায় সীসা গলিত বাতাসে
বঞ্চনার অভিশাপ গভীর সমুদ্রে
দিশাহীন মাস্তূলে , জল ভাঙে
প্রাচীন নাবিকের স্টীমইঞ্জিন ভূতপূর্ব জাহাজ ।
বাতাস বাধা পাল ,আবেগের
মূল্যহীন দড়ির শিকায়
অসম্ভব ভর বহনের প্রবল সামর্থ
কল্পনা-বিলাস ও বাস্তবতার নিদারুণ প্রহসনে ।
কী স্বপ্ন দেখব আর ?
অভাব-অপ্রাচুর্যে স্নেহের ভিটেখানি
শশ্মানের চেলাকাঠ হয়ে জ্বলে !
শ্রান্ত শরীরে অজস্র স্বপ্নের
ডেডবডি নিয়ে রোজই আমায়
দিনান্তে ফিরে আসতে হয় বিমূর্ত বন্দরে ।

৩১ মার্চ ,১৪
মিরপুর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।