কী বোঝাবো তোকে
- অনিমেষ বিশ্বাস - সহজ প্রেমের পদ্য ২৯-০৩-২০২৪

কী বোঝাবো তোকে?
কতটা অপেক্ষা আর তোর চাই ?
কতটা অশ্রু পেলে সুখী হবি তুই !
কতখানি ধৈর্য্যের বাঁধ বল
এ যন্ত্রনার অর্থ কি তুই বুঝিস ?

কষ্ট সহেও বরাবর অম্লান হেসেছি ,
মেঘমালারা রৌদ্দুর ঢেকে দিয়েছিল এ মহাদেশের -
প্রশান্ত মহাসাগরের উত্থাল পবন
ঝড় ও জলোচ্ছ্বাস নিয়ে আসে বারবার
উপকূলে বাঁধহীন তীব্র ঢেউ আঁছড়ে পড়ে,
বঙ্গোপোসাগরের অশান্ত গর্জনে
ম্যানগ্রোভ ধ্বংস করে লোকালয়ে
ঢুকে পড়ে নিষ্ঠুর জলোরাশি ,
কতবার বন্যা আমার উঠোনে এলে
খুশি হবি তুই ?

বন্দরের নাব্যতা আর নেই
বিদেশী নৌকা ফিরে গেছে
থেমে আছে জীবিকার চাকা ,
অবুঝ শিশুর কান্না যন্ত্রনার
মায়ের বুকের সুধারস অনাহারে
শুকিয়ে গেছে পশুরের চরের মত ।
আর কত দুর্ভিক্ষ তোর চাই ?

পাঁড়ার পালাগান আর উত্‍সব সকল
শেষ বিকেলের ম্লান গোধূলির মত
কবেই শেষ হয়ে গেছে সোনালী সুখের দিন ।
ঈদ - পূজা - বাসন্তীর প্যানেল
কতটা আর সুখ দেয় বল !
রুদ্র আর মিঠেখালি দুটোই এখন শূণ্যতার কাব্য ।
হয়ত মেলা বসে , সেই আবেগ কই ?
কতখানি আর নির্জীব হলে
আমায় বুঝবি তুই ?


তোকে বোঝাতে গিয়ে -
ব্যর্থতার আঁছড়ে ক্রমে ছিটকে পড়েছি এ ছায়াপথ হতে ।
অস্তিত্বের সন্ধানে সাতটা মহাসাগর
দিবারাত্রির পরিক্রমায় নিরলস জলোধারা বয়ে
এখন সর্বনাশের স্রোত নিয়ে আসে শুধু।
বাতাসে অস্থির সময়েরা ধ্বংসের বীণ বাজায় ,
তোকে বোঝাতে চেয়ে আর কত জীবন গেলে
বুঝতে পারবি তুই !

অ.বিশ্বাস।
০৩।০৩।১৪.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।