পায়েল 1
- অনিমেষ বিশ্বাস - সহজ প্রেমের পদ্য ১৬-০৪-২০২৪

শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৪
. ¤ . ¤ . ¤ .পায়েল . ¤ . ¤ . ¤ .

আমি জানি ট্রয় কেন ধ্বংস হয়েছিল !
জন্মান্তরবাদে বিশ্বাস হয়েও
জানি হেলেনকে দেখা হয়নি আমার ।
মোনালিসাকে দেখেছি লাখো অণুলিপি
পেরিয়ে আসা যুগের আবর্তনে ,
তবু ,লাস্যময়ী হাসির আড়ালে
জানা হয়নি লিওনার্দ্রো ভিঞ্চির
মনের অন্তরালের গুপ্ত ভাষা ও আকাংক্ষা ।
মমির শীতল প্রকোষ্ঠে শান্তি নিদ্রায়
হাজারো সুন্দরীর অধর নিংড়ানো
লাবণ্য এ চোখকে মুগ্ধ করেনি অদেখায় ।
শতরূপা অথবা আফ্রোদিতি
কেউই আমায় কাছে টানেনি কোন যুগে ,
সত্য - ত্রেতা - দ্বাপর কোন যুগেই
নারী অথবা অপ্সরী !
অথবা স্বেচ্ছা নির্বাসিত ঊষা
বেহুলা হয়ে গাঙুড়ের জলে
জলপদ্ম হয়ে কিংবা দেবসভায় ,
ঘুঙুর পায়ে কোটি দেবতার
আঁখি দর্শনের সন্তুষ্টি হয়েও
আমাকে দোলায়নি একচুল ,ক্ষণপল ;
আমি তোমাকে দেখেছি তাই
বাকি সব দেখা মিথ্যে হয়ে গেছে অবশেষে ।

অ.বিশ্বাস ।
২ ফেব্রুয়ারি ,রাত ১২টা ৩০ মিনিট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।