কবি ও নারী 2
- অনিমেষ বিশ্বাস - আয়না ঘর ২৪-০৪-২০২৪

তুমি নিরবধি নদী হয়েছিলে
এ ফাগুন আগুন যবে
নিথর জল জ্যোৎস্নায় ,
শর্বরী তমশা আধখানি ভাঙা চাঁদে
ছিল ভাঙন ছিল দহন !
কাগুজে জমিনে ক্ষুরধার তীক্ষ্ম মসি ,
যে প্রেম অব্যক্ত তা মিলিয়ে মোহনা সাগরে।
যে তুমি বোঝেনি কবিতার আস্কারায়,
তোমার লজ্জাবতী লাজুক মুখ মাশকারায়,
লুকনো যাবে না কভু স্নিগ্ধ উত্তরী আঁচলে ।
নির্বোধ হলে তাই উপমার অলংকারে ,
সেই আবহমান কাল শোনাল তোমায় নির্ঝরের গান,
বৃষ্টি দিনে নিক্কন তুলে,
তাই তুমি আপনারে ভুলে
দেবতার আসন মেনে দিলে আত্ন বলিদান !
নারীত্বের গৌরবে তখন ছিলে আটখান।
অথচ তুমি নারী বা মানবী ছিলে
শুধু কবিতা অথবা কাগজে কলমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।