ব্যবচ্ছেদ
- অনিমেষ বিশ্বাস - আয়না ঘর ২৩-০৪-২০২৪

এ কোন সকাল!
নিশি ফেরী করে রক্তকরবী প্রভাত
জবা লাল নয় অতখানি
যতটা মিতুর রাজপথ-রাজকীয় ব্যবচ্ছেদ !
সূর্য এতটা তীর্যক হয়না কখনোই
কিংবা অতিবেগুণী বর্নালী,
হায়নাদারের বেয়োনেট ,বুঝি
এমন নির্মন হয়নি কোনকালে,
যতটা ধারালো ছিল অভিজিতের রক্তপিয়াসী খঞ্জর;
রাজন,রাজীব অথবা তণু
আরো কত নামে সভ্যতার পেরেক
পুঁতে দিয়েছে ভাই ,ভগিনীর বুকে ।
সূর্য কি আর বিলাবে উত্তাপ ?
বোবা পৃথিবী মনে রাখে শুধু
বোকা বাক্স আর তারহীণ তরঙ্গের
মুখের মিছিলে মুখোশের ভীড়ে
এখানে রাত্রি নামে,
কৃষ্টি সে যে বীরাঙ্গনা,
প্রথা সে তো মানবতার বিলোপে
গালে রং মেখে শেষ রাতের পসারিনী হয়ে,
পৃথিবীর শেষ স্টেশনে পৌঁছে দেয়
এক গর্বিত জাতির নিষ্কলুষ মানচিত্র ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।