চল নষ্ট হয়ে যাই
- অনিমেষ বিশ্বাস - আয়না ঘর ২৬-০৪-২০২৪

প্রভু , এ সময় অসময় ••
ভাঙন ভীষণ ঢেউ নদীর উচ্ছ্বাস,
মিথ্যার চোরাকাঁটা বিঁধে
রক্তাক্ত হয় মনুষ্যত্ব
ধূসর হয় বিস্তীর্ণ বালুকায় শর কাশ।
নোনাজল বাঁধ ভেঙে
ঢুকে পড়ে ফসলের ক্ষেতে ,
ঘাম শ্রমে অর্জিত ফসল লুটে নেয় মহাজন
শোষনের বেড়ীতে শোষিতের হাহাকার,
বিচারের চার দেওয়ালে ক্ষুদ্রের আর্তি
সে তো ভারী স্পর্ধা!
তুচ্ছের আস্ফালন হয়ে ওঠে ভয়ানক বেয়াদবী।
বিধাতার মানদণ্ডে কোনকালে
দুপাল্লা হয়ে ওঠেনি সমান,
বিচারের বাণী তাই কোনদিনই কাঁদেনি নীরবে,
আইনের চোখে শুধু প্রতীকী কাপড় বাধা।
এই সময় দুঃসময়ের বোঝা ভারী করে
এর চেয়ে ঢের ভাল বুঝি
মিশে যাওয়া স্রোতে
অনুকূল যাত্রায় পথও বেশ ঋজু তাই ,
প্রভু , চল নষ্ট হয়ে যাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।