মানুষ নয় ওরা সংখ্যালঘু
- অনিমেষ বিশ্বাস - আয়না ঘর ২৬-০৪-২০২৪

তুফান ধেয়ে আসছে
বিষম কালমেঘের প্রত্যয়
আর রক্তচক্ষু আকাশ ঝুঁকে
দিগন্তে খড়গ চালায় নিজহস্তে !
জন্মপাপ !সনাতন পূজারী তাই
তোমার ভিটায় আগুন জ্বলে ,
লুন্ঠিত হয় সম্ভ্রম,
সঞ্চিত জীবনের মমতার বাসভূমি
প্রখর রৌদ্রের দাবদহে
পুড়ে অঙ্গার হয় বারবার ,
এদেশ আর হিন্দু মুসলমানের নয় ।
মৌলবাদীদের আশ্রয় প্রশয় দাপটের বাসভূমি।
হৃদয়ের গুপ্ত নিঃস্বার্থ ভালবাসার
প্রবল প্রেমের দীপ্ত অনুভূতিতে
ভিনদেশে রিফিউজি হয়েও বারবার
ফিরে এসেছে সুধাংশুরা !
ওদের মুখেই শুনেছি জীবনযাপনের
সুষ্ঠু ব্যবস্হালাভের পরেও
জয়বাংলায় আশায় বুক বেধে
ওরা ফিরে এসেছিল আবার ।
জন্মভূমির প্রবল আকর্ষন
ওদেরকে সংখ্যালঘুর সার্টিফিকেট দিয়ে
বারবার মৌলবাদীদের খড়িকাঠে
বলির পাঠা হতে বাধ্য করেছে ।
ওদের মা বোনদের শাঁখা সিঁদুরে
ঢেলে দিয়েছে কলংকের কালি।
মানুষ নয় ওরা সংখ্যালঘু ।
প্রাকৃতিক দুর্যোগের মত
পালাবদলের প্রতিযাত্রায় পুড়ে
ভস্মীভূত হয় স্বপ্নের ভিটে
লাথি পড়ে জাগ্রত চেতনায়
মানুষ হিসেবে নয় ভারবাহী
পশুর মত মাথানিচু করে
সদা জীবনযাত্রায় মালাউনের দল।
ওরা প্রতিবারই সীমান্ত দিয়ে পালায়
পোড়াভস্মকে দেশপ্রেমের স্বীকৃতি ভেবে
মাটিটুকু আগলে যারা পড়ে থাকে
তারা প্রতিনিয়ত অপেক্ষার প্রহর গুনে
কখন আরেকটি ঝড় আসবে !
জানে,কৃষ্ণ ভগবান ওদের বাঁচাতে পারবে না !
আল্লাহর দয়ায় ওদেরকে বেঁচে থাকতে হয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।