পালাবদলের গান
- অনিমেষ বিশ্বাস - আয়না ঘর ২৬-০৪-২০২৪

যখন আমি চোখ মেললাম
সে তখন ধুঁকছে ,
পুরণো রেল অথবা চলতে অপারগ স্টীম ইঞ্জিন !
সারা শহর জুড়ে ছড়িয়েছিল কাল ধোঁয়া
আমি তখন বুঝিনি ওটাতে বারুদের গন্ধও ছিল ;
শব্দে মিশে ছিল ধর্ষিতের চিত্‍কার ,
কদর্য সময়ের ধূলোয় চাপা পড়েছিল মানবতা ,
আর কাঠ ফাঁটা রৌদ্রে ভাঙা পাথরের নিচে
তলানী হয়ে জমেছিল শ্রমিকের রক্ত !
তবু , চির বর্ণিল শোভায় যৌবনের জেল্লা ছাপাতে
নতুন বিলবোর্ডগুলোয় ভোগ্য পণ্যের ন্যায় সস্তা নারী দেহ ।
চেতনার দ্বার খুলতেই যে পৃথিবীকে আবিস্কার করলাম
সে নিজের ভরেই ক্লান্ত উপরন্তু বাড়তি বোঝা হয়ে
চেপে বসলাম তার বুকে ।
জানি না এ পথের শেষ কোথায় ?
সামান্য প্রত্যাশার দীপ নিভু নিভু আভায়
লুকনো মনের কোণ ইচ্ছেরা সামলাবে ,
জানি এ শহর আবার বদলাবে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।