ভূমিকা 1
- অনিমেষ বিশ্বাস - আয়না ঘর ০২-০৫-২০২৪

সত্যিই তো আজ অনেকদিন হল ভুল আর ভুলের উত্তরণ হতে
আমাকে নতুন করে ধরতে হল পুরণো কলম
কি সাধ্য আমার নতুন করে কিবা লিখব ইতিহাস?
সময়ের সাথে পাল্লা দিতে পারিনি বলে আজ ৮জানুয়ারি
বিনা নোটিশে দুঃসময়ের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে!
তবু ক'টা দিনের স্বপ্ন ও বাস্তবতার প্রবাহ যেন !
নৈরাশ্যবাদীদের দলে নই , আত্মম্ভর আশায় না হলেও
হতাশার দোলায় নয় ; ঠিক মেঘলা আকাশের মত
স্বপ্নও নয় যে সূর্য উঠবে সমস্তদিনের রং ধারা নিয়ে
ভাবনা-চাওয়া-পাওয়ার অসীমতক পরিসংখ্যান বোঝাই হল
জানি বাস্তবতার দেখা হয়নি কিছুই ,
শুধু দুঃখবিলাসী মন চাওয়া পাওয়ার প্রশ্নে অভিশপ্ত বাসর রচে,
বয়ে যাওয়া সময়ের সাথে স্বপ্নের শিশির বিন্দুগুলো বাষ্প হয়ে যায় |
তবু , ভূমিকারা সুখে থাকে,ভূমিকারা সুখে থাকে
সোনালী অশ্রুজলে ভিজে যাওয়া স্নিগ্ধ সে আঁচল !
চাই ভূমিকারা সুখে থাক
অতীত যেন পেছন হতে জাপটে না ধরে ,
নিয়নের আলো ঢেকে দেয় বাউন্ডুলে চাঁদকে
ভূমিকারা যেন না জানে ভালবাসা পিছুটান রেখে যায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।