স্বপ্নের শৈশব
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

শিশুমন নিষ্পাপ সহজ হয়,
সে যা কিছু দেখে তাই শিখে;
চলন বলন এমনকি সবকিছু।
অবুঝ মন জানেনা মিথ্যাচার,
জানেনা চুরি বা অবিচার;
পাপকাজ কি তাও না!

সরলতা যার আষ্টেপৃষ্ঠে বহমান,
খেলাঘর যার স্বর্গরাজ্য ;
কল্পিত অশরীরী আত্মা যার
স্বপ্নে শিহরণ জাগে!
মনগড়া আগুনেই ভাত রান্না,
মহা ধুমধামে পতুলের বিয়ে;
মিছেমিছি কান্না,
আহা কতোই না সুখ!

বড় হওয়ার কতই না জ্বালা!
পদে পদে মিথ্যার আশ্রয়,
অনৈতিক উপার্জনের অশ্লীল ঘৃণ্য
প্রতিযোগিতায় মাতোয়ারা সব।
দুঃখ লাগে! ফিরে পেতে চাই
স্বপ্নের সেই শৈশব।

তাং - ০২/০৬/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।