মা-বাবা
- বিচিত্র বিশ্বাস নীল ২৯-০৩-২০২৪

যখন আমরা একেবারে ছোট থাকি তখন ‘বাবা’র থেকেও ‘মা’ আমাদের কাছে সবকিছু।
‘মা’ ছাড়া তখন কিছুই ভাবতে পারি না আমরা।
বেস্ট ফ্রেন্ড ও ভালবাসা শুধুই ‘মা’।
‘বাবা’কে সীমাহীন ভালোবাসলেও ‘মা’ যেনো একটু বেশিই ফ্রেন্ডলি, যার সাথে ভয়হীন সব শেয়ার করা যায়।

আমাদের বয়স যখন ১২-১৩
তখন মনে হয় ‘মা’ কেমন যেনো একটা।
কোন কিছু করতে গেলেই বাঁধা নিষেধ থাকে।
তাছাড়া এমন মনে হওয়ার কারন আমাদের বন্ধু-বান্ধব তখন অনেক হয়ে যায়।

এমনি করে আমরা যখন যৌবনে পা দেই।
অর্থাৎ আমাদের বয়স যখন ১৯-২০।
তখন মনে হয় পৃথিবীটা অনেক সুন্দর,
অনেক বেশি রোমান্টিক।
আধুনিকতার চাঁদরে ঘেরা আমরা।
যেখানে ‘মা’ যেনো একটু সেকেলে ও বেমানান।
আমাদের মনে হয় যেনো বাঁধা নিষেধ পেড়িয়ে স্বাধীনতায় যেনো অনেক উপভোগ্য।

এমনি করে কেটে যায় জীবনের বছর গুলো।
জীবনের চলার পথে হোচট খেতে খেতে যখন আমরা বৃদ্ধ হয়ে যাই। বয়স যখন ষাটোর্ধ।
তখন উপলব্ধি করি যে আমরা কতটা ভুল ছিলাম।
কতটা ভুল ছিলো আমাদের কৈশোর, যৌবনের সময়কার ভাবনাগুলো।
‘মা-বাবা’ সবচেয়ে বেশি আপন, সবচেয়ে কাছের।
তা ঠিক কতটা সেটা নিজে বৃদ্ধ ‘মা-বাবা’ হলেই কেবল বোঝা সম্ভব।

ভালবাসা পৃথিবীর সব ‘মা-বাবা’ কে।
জীবনের প্রতিটা মুহুর্তে তারা ভালবাসা, সম্মান, শ্রদ্ধা পাওয়ার পাশাপাশি পাক
বৃদ্ধ বয়সে সন্তানদের সম্বলের হাত।
‘মা-বাবা’

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।