অসমর্পিতা
- অনিমেষ বিশ্বাস ২৭-০৪-২০২৪

আজ বাইরে বেশ শীত, ভেতরেও বুঝি অনুভব
একলা আকাশ একবুক নক্ষত্রের ক্ষত নিয়ে
জেগে থাকে কার আশায়? খুব নিশীথে ,
ঝুলে পড়া ভাঙা চাঁদ অন্ধকার গ্রহে ধার করা
আলো জ্বেলে
কি তৃষা রেখে যায়? কিসের প্রত্যাশায়?
জানো তুমি চলে যাব বললেই উদ্বাস্তু হয়ে যায়
এইসব আলো ছায়াময় দিনলিপির ধুসর পান্ডুলিপি
নীল কষ্টে লীন সোনালি অতীত, অনিশ্চিত
ভবিষ্যতের দোলাচলে।
স্নেহের বাঁধন ছিঁড়ে একাকী একাকিত্বের ছোট্ট
আকাশ,
সম্মুখে দুই পৃথিবী, দ্বি-মেরুক অভিকর্ষজ
টানাপোড়েনে
একটাতে প্রাণ আছে অফুরান অপরটায় প্রাণ বাঁচে
সংশয়ে,
তুমি চলে যাব বললেই দুটোতেই সমান ঘনায় তমশা।
অসমর্পিতা, আজ শুধু খোলা আকাশ দেখব,
দেখব কতটা শূণ্যতা কত লক্ষ নক্ষত্রের আলোতে
ফুরায়!
বিক্ষিপ্ত মহাদেশীয় শীতল বায়ু মরুচারী মনে
কতখানি তৃপ্তি দেবে বল?
বিদায় কি কোনকালেই ছিল হর্ষ বিজড়িত হৃদয়
আটখান?
তোমার নীলাচলে হয়ত এতদিনে থেমেছে ঝড়
অলিক গ্লানিমার ,
অনুভূতি শূণ্য নিশ্চুপ নিশ্চল শান্তির শীতনিদ্রায়
মগ্ন তুমি,
সূতায় প্রবল টান এলে বাঁধন ভাঙবেই অবক্ষয়
ধ্রুবকে
মানা না মানার প্রশ্নে অনর্থ ভাগফলের শূণ্য
অবশেষ!
ভালবাসা আড়ালে অশ্রু লুকায় অধরে ফোঁটায়
হাসি,
তাই তুমি চলে যাব বললেই সকল বাহানা ভুলে
পরিনত আমি
যন্ত্রনা ভুলে কামনাহীন ফ্রেমে বাঁধি নিঃশর্ত
ভালবাসাবাসি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

animesh
৩০-০৬-২০১৮ ১৮:৩২ মিঃ

Welcome