জীবনাধার
- সুশান্ত সরকার - উদয়াস্ত ২৬-০৪-২০২৪

দুচোখে আঁধার দেখি যখন বেদনাগুলো
ভীড় করে হৃদয় গহীনে।
আঁধারে সব হারাই যখন তার ছলনা
স্মৃতিচারণ হয় এ মনে।

সুখ তরী ডুবে যায় যখন যন্ত্রনাগুলো
আশ্রয় নেয় সেই তরীতে।
অস্পষ্ট কণ্ঠ আমায় করুণ গান শুনায়
সমস্ত সুখের বিপরীতে।

আমিতো সবকিছু ভুলে জীবনটা পাল্টাতে চাই,
বাঁচতে চাই স্বাভাবিক মতো।
কিন্তু তা আর পারছিনা, আমি আলেয়ার পিছু
ছুটছি গো মরীচিকার মতো।

জীবনটা আঁধারে কাটে, কণ্টকাকীর্ণ মুহূর্তে
যখন না থাকে কেউ পাশে।
বড্ড একা একা লাগে, অতীত স্মৃতি যখন
দুই চোখের কোনায় ভাসে।

বড় ছ্যাকা লাগে মনে, বিরহও নৃত্য করে
তাহার ছলনার গুঞ্জনে।
আজ ব্যাথার সংগীত সেও নানা উপহাসে
দুঃখগুলোর প্রহর গুনে।
____________________________________
(অক্ষরবৃত্ত ত্রিপদী দীর্ঘ পয়ার)
২৫ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।