শিক্ষার নব দ্বার
- সুশান্ত সরকার - আজ বসন্ত এসেছে মনে ২৩-০৪-২০২৪

রজনী কাটিয়া দিবস আসে বছরের পর বছর,
যুগের পরে যুগ ফিরিয়া আসে লয় কে তাহার খবর!
দেখিতে দেখিতে পঁচিশটা বছর পূর্ণ হইলো আজ,
রজতজয়ন্তীতে সৃষ্টি যেন সাজিলো নূতন সাজ।

জুন মাসের এই পাঁচ তারিখে সৃষ্টি করিল জন্মলাভ,
জন্মিয়াই ছড়াইলো জ্ঞানের আলো মিটাইলো বিদ্যাভাব।
সৃজিয়াছে সৃষ্টি দিয়া সুদৃষ্টি উন্নত জীবন,
উন্নত হয় যেন তব শিরখানি ইহাই সৃষ্টি'র পণ।

জ্ঞানী গুণী আর যত মহাজন সৃষ্টি পরিবারে,
সুশিক্ষার মহা মন্ত্র বিলায় মানুষ গরিবার তরে।
ওহে শিশু তোমায় বলি শেন, সময় নাই বেশি আর,
এইতো সময় মানুষের মতো মানুষ হয়ে দারাবার।

তোমার তরে সৃষ্টি পরিবার খুলিয়াছে নব দ্বার,
গ্রহণ করিয়া লও সুশিক্ষার দীক্ষা করুণায় স্রষ্টার।
_________________________________________
স্বরবৃত্ত ছন্দ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।