মাহে রমজান
- সুশান্ত সরকার - আজ বসন্ত এসেছে মনে ২৫-০৪-২০২৪

বছরের পরে বছর আসে ফের
যুগের পরে আরেক যুগ,
সুখের আশায় ঘুরিয়া বেড়াই গো
না পাই খুঁজিয়া সেই সুখ।

চক্ষু বুজিয়া করি পাপ কর্ম
ধর্ম না করি কভূ,
মোচনের লাগিয়া এ পাপ কর্ম
রাখিয়াছেন পথ প্রভূ।

হিন্দু যাহারা করিবেন পুজা
মুসলিম রাখিবেন রোজা,
বৌদ্ধ খ্রিস্টান লইবে স্ব স্ব বিধান
শান্তির পথ অতি সোজা।

বছর ঘুরিয়া ধরিত্রীর বুকে
আসিয়াছে রমজান মাস,
সিয়াম সাধনায় ব্রতী হইয়াছে
বিধাতার মুসলমান দাস।

রমযানের এই রোজা'র মাসে সবার
পবিত্রতায় ভরে মন,
সাধন ভজন করিয়া যতনে
গোপনে মিলায় রতন।

প্রেম ভক্তি যাহার সব'চে বেশি
সেই কেবল পায় তাহারে,
গোপনে গোপনে আপন কর্ম
করিয়া লয় বাহারে।

প্রতি সুভ কাজে সাতশ নেকি
আছে আর কোন্ বিধানে?
ওহে মুসলমান দিয়ো না ফাঁকি
পবিত্র এই রমযানে।

হে গুনাহগার তোমায় করিবেন পার
সিয়াম সাধনার ফলে,
তোমার লাগিয়া বেহেস্তের দরবার
সাজানো ফুলে ফুলে।

তোমার লাগিয়া ঐ জান্নাতের দ্বার
আছে গো সদা খোলা
আমল করো ঐ আসমানি কিতাব,
দূর করো মনের ধূলা।

নামাজ- রোজা আর হজ্জ কর পালন
যাকাত দাও গরীবেরে,
শ্রদ্ধা ভক্তি রাখো হে শতভাগ
পিতামাতার উপরে।
--------------------------------------------------
স্বরবৃত্ত (অতিমাত্রা-৩) ১৯ মে ২০১৮ খ্রি:

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।