আদালত সত্যের পথিক
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

ন্যায় দ্বার লোক তন্ত্রের,তৃতীয় অধিকার স্তম্ভ,
বিশ্বাসপূর্ণ-সত্যের সাথী,চূর্ণ-বিচূর্ণ দম্ভ,
আদালত হলো দিশার পথিক,সাহসের প্রতিরূপ,
দেশ-জনতার শির উচ্চ,নির্ণয়ে ভাঙে কূপ,
এদোর-ওদোর হয়রানি শেষে,আদালত দবারস্থ,
আশার কিরণ জালে ততক্ষণ,নিরাশা যায় অস্ত,
প্রেস-মিডিয়ায় ঘনঘটা,দেরি হলেও পাই ন্যায়,
সেখানেই যখন কার্যে বাঁধা,ধেয়ে আসে অন্যায়,
সত্যের পথিক-সাহসী হলে,খুন করে এই সমাজ,
ভ্রষ্টাচারী-অত্যাচারী সমাজ কীট,করছে সর্বনাশ,
বেইমানিরা টেকসই হয়,নেতারা থাকে হাতে,
বিচারে আসে নানা অজুহাত,অর্থে দোষী বাঁচাতে,
আইন রক্ষক-ভক্ষক হলে,নির্দোষী সাজা পাই,
আইন বলেছে দোষী ছুটুক হাজার,নির্দোষী পাক ন্যায়,
যদি ন্যায়ের দ্বারেই-হয় অন্যায়,ভরোসা উঠে যায়,
বিশ্বাসীও- অবিশ্বাসী হয়,আলোদ্বীপ নিভে যায়,
জনতার কাছে সত্য-মিথ্যা,একটাই মনে হয়,
আমরাই পারি দেশ বাঁচাতে,ধৈর্য-স্থিরতায় জয়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
১৭-০৬-২০১৮ ১৬:৫৪ মিঃ

মানুষকে আদালতের নিকট ধৈর্য রাখতে হবে,তাহলে সত্যিই সত্য বিচার পাবে,এতটুকু বিশ্বাস আছে