খাবো কী
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

আমরা বাঙালি খেতে পেটুক, যা আসুক না সামনে,
দেখিনা-শুনিনা কব্জি ডুবিয়ে, মুখে পুরি আনমনে,
মাতৃ স্তনে বিষ মিশ্রিত, আজ -ভেজাল খাবার খেয়ে,
শিশুরা রোগী-দুর্বল-বধির, বিনাশ আসছে ধেয়ে,
মাছ ধরা হয় গ্যাস দিয়ে আর ডিম যে গড়ে প্লাস্টিকের,
মাংশ এখন কুকুর-বিড়াল, মরা জন্তু সব ভাগাড়ের,
বিপদ যেন সব খাবারেই নিরাপদ নয় নিরামিষ ও,
সব্জিতে রঙ-হাহব্রিড হরমোন সতেজ রাখতে ইনজেকশন ও,
চালে ভেজাল অসৎ উপায় তেলে যুক্ত শেয়ালকাঁটা,
দুধে পাওডার শৌচ জলে চা, বিবেক করছে অসম ঠাট্টা,
ঘি'তে পামতেল বিষ কেমিক্যাল, ছানা গড়তে মিউরিক অ্যাসিড,
গলদা চিংড়ী পোলট্রি মুরগি ওজন বৃদ্ধির খাবার হাহব্রিড,
মুরি ভাজা হয় ইউরিয়া দিয়ে-মশলার জগত ভেজাল বাহার,
খাচ্ছি-মরছি এটাই সত্য মরবো নইলে বিনা আহার,
ফল পাকাতে কারবাইড দেয়, প্রতিবাদ আজ নেশাযুক্ত,
পঞ্চায়েত-পৌর ভাষণে বাঁচে,কবি-লেখক নিজ মত্ত,
প্রতিটি শব্দে প্রশ্ন আজ-প্রতিটি যুক্তি তর্ক আজ ?
অপরাধী সুযোগ খোঁজে, কিঞ্চিত পেলেই লাগাই কাজ,
উন্নয়ন আজ ছোঁয়াচে গন্ধ,প্রজন্ম জরা আঁধার পথে,
শিশুর দুধেও বিষের থাবা,ভাইরাস মালিক ঘুরছে রথে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

opuroy
২২-০৬-২০১৮ ১৯:৫৫ মিঃ

আজ মানুষের। বেঁচে থাকা রহস্যের মতো,নানান খাবার খেয়েই মানুষ মরছে,না খেয়েই বরঞ্চ মানুষ ভালো আছে,আজ যা খাচ্ছি সব বিষ আর যার শত্রু আমরা নিজেরাই, সব জেনে শুনে দেখেই একটু একটু করে মরছি প্রতিদিন,যতদিন সৃষ্টি ততদিন রাবণ রাজ,যার ফল ধবংস

opuroy
২২-০৬-২০১৮ ১৩:৫২ মিঃ

আজ মানুষের। বেঁচে থাকা রহস্যের মতো,নানান খাবার খেয়েই মানুষ মরছে,না খেয়েই বরঞ্চ মানুষ ভালো আছে,আজ যা খাচ্ছি সব বিষ আর যার শত্রু আমরা নিজেরাই, সব জেনে শুনে দেখেই একটু একটু করে মরছি প্রতিদিন,যতদিন সৃষ্টি ততদিন রাবণ রাজ,যার ফল ধবংস