অবন্তিকা সিরিজ -০৮
- আবরার আকিব ১৯-০৪-২০২৪

প্রিয় অবন্তিকা,
মৌনতার মন্দিরে
অবাধ্য মেঘ হয়ে উড়ে বেড়াও তুমি ।
তোমায় শৃঙ্খলে যত চাই
আবদ্ধ করে রাখতে;
তত দূরে যাও তুমি চলে ।
এমন কেন তুমি?
তোমার আঙুলের সাথে আমার আঙুল মিশাবো ,
তোমার হাসির মাঝে নতুন করে
আবারো বাঁচতে চাইবো,
তোমার নিঃশাসের সাথে আমার নিঃশাস জড়াবো,
তুমি পানে অপলক ধ্যানে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকবো।
সহসা ডাকপিয়ন হয়ে তোমার ঠিকানায় চিঠি নিয়ে আসবো।
অবাধ্য গ্রাম্যবালক হয়ে তোমার পুকুরে ঝাপাঝাপি করবো
চিত্রকর হয়ে তুমি পানে তাকিয়ে তোমার মুখয়ভব আঁকবো,
তোমায় নিয়ে দূরে বহুদূরে হারিয়ে যাবো।
অবন্তিকা মনে পড়ে কত সযত্নে
আমি আঁকিয়েছিলাম তোমার ছবি ?
সাত দিন সময় লেগেছিলো ছবিটা আঁকতে,
প্রথম প্রথম তুমি কী বিরক্তির কারনটাই না হয়েছিলে
তুমি পানে তাকিয়ে কল্পরাজ্যে হয়েছি আমি
লিওনার্দো দ্যা ভিঞ্চি নয়তো জয়নুল আবেদীন।
তোমার মাঝে খুঁজে পেয়েছি মোনালিসা কে ।
হাজারো রঙের বর্ণছটায় আঁকিয়েছি তোমার মুখচ্ছবি,
বর্ণচোরা আলো তৈলচিত্রের মতন সহসা উঠেছে ভেসে,
আঁধারচিত্রে আজো ভেসে উঠে
আমার স্মৃতির পিরামিড,
ভাঙা মন্দিরের প্রতিচ্ছবি হয়ে
আবছা আলোয় রোজ তোমায় দেখি আমি
তোমার মাঝে নিজেকে হারাতে চাই।
ভগ্নস্তূপ এর সামনে একশো একটা নীল পদ্মফুল হয়ে ভেসে আছো তুমি,
বেঁচে আছো এ শূন্য হৃদয়ে ছবি হয়ে
রোজ তোমার পুরনো স্মৃতির গলিতে
ঘুরে বেড়াই আমি
অনুভূতির সবটুকু দিয়ে আঁকাতে চাই তোমার অভয়ব।
ভাঙাচোরা হয়ে যায় রঙ
এলোমেলো হয়ে যায় রং তুলি
রং তুলি তে রং এর বদলে রক্তের ফোটা মিশাই।
মৃত্যুতে ডলে পড়তে চাই
মৃত্যু হয়না আমার
মৃত্যু মানে পরাজয়
মৃত্যু প্রেমিকের ধর্ম নয়
আরো সহস্র বছর বেঁচে থাকতে চাই
তোমার ছবির পাশে ছবি হয়ে।
ইতি
মেঘ
এক খন্ড মেঘ হয়ে তোমার আকাশে উড়ে বেড়াই। সহসা বজ্রপাতে মৃত্যু হবে আমার।
ফিরে আসছি অবন্তিকা তোমার জন্যে ফিরে আসছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।