বৃষ্টির কবিতা
- এস.এম. আরিফ ২৬-০৪-২০২৪

.

অধঃরজনীর গর্জন আর টুপটাপ টুপটাপে
উদাস মন স্থিরতা ধীরতায় গড়াগড়ি করে
ছটফটে উষ্ঞ অধিকার কাঁড়ে একঝলক হাঁসিতে ,
আর বিস্তৃত মরুর উত্তপ্ততা পরিমাণ সমুদ্র জল !
শূন্য বুকের ,অসংখ্য কৃষ্ঞ-করুনাময় ধরণী
কদম্ব উপহারে নিলর্জ্জের মত হেঁসে উঠে!
.
সুর মূর্ছনা জম্মে শাখা পত্রে-পত্রে , আবার
আষাঢ়ে অনন্য চরিত্র বা রাজকুমারী !
খোয়াব জনেজনে পৃথিবী অবধি কিংবা বেশী ,
একপলকে দেখে ভো দৌড় আর দৌড় !
নবধেনুর ছোট্ট খুঁরে উঠে আসা এক খাবলা ভ্যাদর,
আর ভেলায় ভেলায় অবলা জীবের অপলক দৃষ্টি !
.
উষায় বাহারী রঙের সাঁজে শুচিত্রা ঢেকে গেছে,
লাল ,নীল-রঙ্গা কলঙ্ক এঁটে গেছে আজ রাতেই!
তবুও ধর্ষিতা সতেজ , বাঁচার নতুন অদম্য ইচ্ছে,
সাতরঙ্গা আঁচলে অট্টো হাঁসি লুকিয়ে গেল !
.
ফড়িংগুলো সিক্ত ডানায় মুক্তি হারিয়ে বেহাল দশায়,
আর বুনো ঘাস সূর্য-সিজদাহয় আর অপেক্ষায়!
পালক-পতনে কিয়ামতে নীড় হারা পক্ষীকূল ,
চাতক অসীম আকাশে ক্ষণকালের পাহারাদার!
হরিণীগুলো হাঁটুজলে চিরহরিৎ পত্রে মনযোগী,
আর কান পেতে টুপটাপ টুপটাপ শোনায় !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।