বাত স্মৃতি
- এস.এম. আরিফ ১৯-০৪-২০২৪

.
হাল্কা বর্ষণে গোধূলি আজ আলাদা সাজে
অস্তিত্বহীন গুল্মপাতাও রঙিন সাজে !
কিন্তু জীবনের প্রথম যুগের ব্যথা আমার
ঢাকা পড়েনি আজ তিনযুগ পরও!
.
আজ আমার ছত্রিশ, আজ আমার তেরো ।
রেললাইনের পথ ধরে, চাঁদের আলোয় হাঁটছি।
পাতা থেকে চীনামাটির প্লেটে ,
অসভ্য থেকে সর্বোচ্চ সভ্যতায় ,
কিন্তু জীবনের প্রথম যুগের ব্যথা আমার
ঢাকা পড়েনি আজ তিনযুগ পরও ।
.
পাঁচ টাকায় দু'টাকার চা ,বিস্কুট, লজেন্স
আজ বিশটাকায় অনবরত কিনি!
ট্রেণের হর্ণে কাণে আঙুল দেয় না
অকারণে বিগড়ায় না কেউ আজ ,
তবুও জীবনের প্রথম যুগের ব্যথা আমার
নাশ হচ্ছে না ছাব্বিশ বছর পরও।
.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।