সৈরাচারী নিপাত যাক
- সুশান্ত সরকার - উদয়াস্ত ২০-০৪-২০২৪

ওহে জনতা তাঁকিয়ে দেখো,
রাজাকাররা আজও বেঁচে।
মরেনি তারা সুনীতি খেঁকো
দুর্নীতি যে করছে নেচে।

ওদের তরে দেশটা আজ
ধ্বংস মুখে গিয়েছে পড়ে।
নৈতিকতা বিরল কাজ,
অরাজকতা দেশটা ভরে।

ওহে জনতা তাঁকিয়ে দেখো,
স্বাধীনতা যে তাদের হাতে।
রুখে দাঁড়াতে পারবে নাকো
অন্যায়ের সে প্রতিবাদে।

স্বাধীন দেশ অথচ তুমি
স্বাধীনতার পাওনি ছোঁয়া।
নিজ মনের নিজেই খুনি,
জ্বলছে যেন অগ্নি ধোঁয়া।

ওহে জনতা একটিবারো
হয়না মনে আবার লড়ি।
"সৈরাচারী নিপাত করো"
এই শ্লোগানে অস্ত্র ধরি!

হয়না মনে, যেইনা দেশে,
উঠবে বেড়ে তোমার খুকী;
স্বাধীনভাবে সেইনা দেশে,
ঘুরে বেড়াক, থাকুক সুখী!

যেইনা দেশে তোমার ছেলে
ঘুষ অভাবে চাকরি হারা,
সেইনা দেশে কোথায় মেলে
সুস্বভাবের আমলা যারা!

এমন দেশে তাদের তরে
জনতা যদি রুখে দাঁড়ায়,
স্বাধীনতাটা ফিরবে তবে,
নতুন করে এ বাংলায়।

চাও না তুমি তোমার ছেলে
নিজ মেধায় চাকরি পাক,
তোমার মেয়ে যেতে স্কুলে
বখাটেদের ভয় না পাক।

যদি এমন হয় গো মনে
অটুট থাকো একটি পণে
"সৈরাচরী নিপাত যাক
নিপাত যাক, নিপাত যাক"
_________________________
মাত্রাবৃত্ত (মাত্রা বিন্যাস : ৬/৬)
রচনাকাল : ২১ জুন ২০১৮ খ্রী:

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।