অবান্তর তত্ত্বজ্ঞান
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

কোন এক কল্পনায় ভেবেছিলে তুমি,
লোকটিকে খুন করে পালাবেই ভ্রমি।
ক্ষতি করেছিল নাকি ভাবনায় ভেবে,
ভাবনা কি সত্যি হয় নেহায়েত তবে!

হয়তো ক্ষোভের মোহে করেছিলে চিন্তা,
অবান্তরে ডুবে গিয়ে বাণবিদ্ধ পন্থা।
কল্পনা বাস্তব রূপে যদি খেলা করে,
অজানায় থেকে গেলো বাস্তব গভীরে।

যেই ভাবা সেই কাজ অগভীর জলে,
সঠিকত্ব ভাবনায় হলো না যে ফলে।
গভীরে ভেবেই দেখো কল্পনার ভুল,
দংশনে বিবেক অতি সুচিন্তার কূল।

অন্তরের যত কথা চলে আনাগোনা,
ভুল-শুদ্ধ গুণাগুণ যাচাইয়ে আনা।
বিচারে যতেক ভ্রম লোকে করে থাকে,
মানব মস্তিষ্ক তার বিভাজন ফাঁকে।

তাং - ০৮/০৭/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।