সম্পর্ক
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

সম্পর্ক মানে কি মনের টান-ভালোবাসা
গভীর থেকে গভীরে অনুভূতি
যা একজনের সাথে অন্যকে জোড়ে
একই সুতোয়-সমভাবে
যেমন জমির সাথে লাঙলের
লাঙলের সাথে বলদের
আর বলদের সাথে মানুষের
রৌদ্রের সাথে গাছের
ফুলের সাথে ভ্রমরের
আর ফলের সাথে জীবের
ছেনি-হাতুরির সাথে পাথরের
পাথরের সাথে আস্থার
আস্থার সাথে মানুষের
মাটির সাথে-জলের সাথে
আলোর সাথে-বাতাসের সাথে
সব কিছুতেই যেন মানুষের সম্পর্ক
যার একটি ছাড়া অচল
সব আছে বলেই প্রাণ আছে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।