সৎ - অসৎ এর ফারাকফারাক
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

সে সৎ,সততাই তার কর্ম
সে মানে সকল ধর্ম
তাই বাড়িতে জ্বলেনা উনুন
চড়েনা আখায় ভাত
শূন্য সকল পাত
ছোটে সর্ব দ্বারে
প্রশ্ন প্রতিটি হারে
লোকে ব্যঙ্গ করে বলে
সততার নেই দাম
হবে সৎ,হও
তবে থাকবে অনাহারে
আমরা থাকবো রাজার দরবারে
রোজ খাবো মটন-চিকেন
তুমি চেয়ে দেখবে
খাবার শেষে হাড়টা দেব তোমায়
সেটাই চুষে করবে জীবন পার
তোমার বেলাই সুযোগ নেই একটিও
আমার দ্বারে লাইনে-লাইনে
দরজায় এসে কড়া নাড়ে
কে আছেন বাড়িতে
বলেই প্রশ্ন করে
আপনি সৎ নাকি অসৎ
আমি বলি কেনো
আছে ব্যাপার তাই
অনেক ভাবলাম-ভালো-মন্দের বিচার
এখন চলছে অসৎরাজ
তাই নিজেকে সৎ নাবলে অসৎ-ই বলি
দেখি কি আছে কপালে
বলতেই নোটের বান্ডিল
কি দারুণ তার সুবাস
আর তোমাকে পেলেই রক্তের তৃষ্ণা
পাল্টো এবার নিজেকে,-পাল্টো
দেখ একবার অসৎ হয়ে
দেখবে তাতে মধু দারুণ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।