প্রেম বৃত্ত
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

একটা প্রশ্ন আজ- মনকে ভ্রমে ফেলেছে
প্রেমটা আসলে কি ?কতদূর তার পরিসীমা ?
যুগযুগ ধরে তার বহুরূপ দেখেছি
প্রেম কি তবে শূন্য ?
যার স্বাদ পেতে -সকলেই অতৃপ্ত
কেউ বলে প্রেমের নাকি দুটি রূপ
লৌকিক আর অলৌকিক
লৌকিক প্রেম দেশ-পরিবার-সমাজের আওতাই
আর অলৌকিক প্রেম আস্থা ঘিরে- ঈশ্বরের সাধনা
সবকিছুর সাথে সকলের এক অন্তরঙ্গ টান
কিন্তু সে সবের বিচারক -সময়
কখন কাকে কিভাবে.....ভালো-মন্দের ফারাকে
কিন্তু ঈশ্বরের প্রেম অবিনাশী-যা অমর
প্রেম আমরা স্বেচ্ছায় দিতে পারি কিন্তু অর্জন করতে পারিনা,জোড় করেও নয়
প্রেম হল ফুলের মতো,ভাঙা-গড়ার কারিগর
হাসি মুখেও মৃত্যুকে বরণ সহজ কারণ সেখানে প্রেম ভরপুর,লজ্জা-ঘৃণা তার প্রতিদ্বন্দ্বী
প্রেমও নাকি স্বার্থে অবশ,কিন্তু ঈশ্বর প্রেম নিঃস্বার্থভাব
ব্রহ্মাণ্ডের সকলেই তার অধীন-সাংসারিক প্রেম প্রতিদানের প্রসাদ
ঈশ্বর প্রেম সততা আর সাধনার গহিন,সাংসারিক প্রেম-মায়া-দয়া -করুণার আকর্ষণ
ভক্তি আর প্রেমের মাঝে বিরাজিত বিপরীত অন্তর
ভক্তিপ্রেম তর্কবিতর্কের পথ আর অন্তর প্রেম তর্কহীন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

opuroy
১৭-০৭-২০১৮ ২১:২৫ মিঃ

ধন্যবাদ মন্তব্যের জন্য

Sanjoy_559
১৭-০৭-২০১৮ ২১:১৪ মিঃ

খুব ভালো লেগেছে।