কে আমি ?
- ফয়েজ উল্লাহ রবি ১৯-০৪-২০২৪

সেই দিন;
চারজন লোক মিলে একজনকে মারছে
বাকী সবাই দেখছে !
আগ বাড়িয়ে কিছু বলতে গেলেই বলে-
“কে তুমি” ?
আসলে ‘কে আমি’ এই প্রশ্ন আগেও অনেক বার শুনেছি
আর ফিরে এসেছি ।
এই দেশে ‘কে আমি’ যেন “আমি কার খালু” সেই প্রশ্নের মতো !
আমার ‘ ট্যাক্সে’ চলে দেশ, আর আমি পাইনা আমার পরিচয় !
যে কেউ প্রশ্ন করে “কে তুমি”
আমি যে ‘জনগণ’ !
রাজনীতি দলের সভাপতি ক্ষমতায় করে দখল জমি
চুপ করে চেয়ে থেকে জনগণ; তবু প্রশ্ন করে- “কে আমি”
আর জমির মালিক এখন রাস্তার ফকির !
সুপ্রিম কোর্টের বারান্দায়, এক বৃদ্ধ রমণী রায়ের অপেক্ষায়,
মেয়ে তার ধর্ষণে হত্যায়, তের বছর পর আজ দিন রায় দেবার ।
অথচ, অপরাধী অট্ট হেসে বৃদ্ধকে জিজ্ঞায় “কে তুমি”
কে আমি রঙ শালায়
এই রঙের মেলায়
বলছি কথা শুধু ?
কী আমার পরিচয় কি জানি পরিণয়
আছি মজে রঙ্গিন খেলায়,
গৌধুলী বেলায় হারাই মিলন মেলায় !

জুন ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।