কোঠাই বন্দী নাচনি আমি
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

আজ আর আমার চিৎকারের কোনো মূল্য নেই-এই সমাজের কাছে
কারণ-চিৎকার শোনার জন্য একটিও মাটির মানুষ নেই
যারা আছে তারা সব লোভী- ছক কষে বসে আছে সুদ নেবার জন্য
যেমন একটা নাচনি আর একটা সাধারণ মানুষের মধ্যে পার্থক্য
তার থেকেও গভীর-গভীরতর আমার লাঞ্ছনা-পাওনা
যেমন একটা কোঠা আর একটা পবিত্র মন্দিরের মধ্যে ফারাক
ঠিক তেমনি আজ আমার জীবন-অগুন্তি খুঁতে ভরা
যেমন একটি বাইজী তার সারাটি জীবন বন্দী থাকে চার দেওয়ালের বদ্ধ ঘরে ,
নাচতে নাচতে তার পদ ঘুঙরু ছিন্ন বিচ্ছিন্ন হয় কিন্তু-
সে লাখো চেষ্টা করেও মুক্ত হতে পারেনা
ঠিক তেমনি আজ আমি নাচছি-সমাজের রীতিনীতির কাছে,পিষছে আমাকে সবাই একেএকে
তাই আমি আজ পণে রপ্ত হয়েছি যে-
যতদিন বাঁচিবো আমি কান্না-ব্যথা-লাঞ্ছনা আর লজ্জাকে জীবনের পাতা থেকে মুছে দিতে চাই।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।