সুরক্ষাহীন মুক্ত নারী
- প্রবীর রায় ২৩-০৪-২০২৪

নারীরা আজ আর ঘর বন্দী নয়
তারা মুক্ত-তাদের সীমানা আকাশ ছুঁয়েছে
আজ দেশের অগ্রগতিতে নারীর ভূমিকা সমান
তাদের অধিকার আজ আর থেমে নেই
তাদের আশা-প্রতিভা ও আজ আর হত্যা হয় না
বরং হত্যা হয় তারা নিজেরাই-সুরক্ষাহীন পৃথিবীতে
তবে কেন তারা বঞ্চিত-তাদের পূর্ণ মর্যাদা থেকে
কেন সন্মানের জন্য প্রতিটি মোড়ে সংঘর্ষ করতে হচ্ছে
সমগ্র ব্রহ্মাণ্ডেই তারা অসুরক্ষিত-তাদের সুরক্ষার জন্য অগুন্তি পদক্ষেপ
কিন্তু সবই ব্যর্থ-ভ্রষ্টাচারী নেতা ও আইনের দৌরাত্ম্যে
নারীর প্রতি অত্যাচার আজ বৃদ্ধি পেয়েছে
যৌন শোষণ-হয়রানি যেন তাদের নিত্য পাওনা
যার মুখ্য কারণ আই সমাজের রীতিনীতি
এই কি তবে শিক্ষিত-সভ্য সমাজ(সুরক্ষিত সমাজ)
আজ সমাজের মানুষেরা নিজেদের প্রতি এতটাই ব্যস্ত যে
তাদের চারপাশে ঘটে যাওয়া ঘটনাই প্রমাণ
অসৎ ব্যক্তিদের দেখেও তারা না দেখার-না শোনার ভানে অভ্যস্ত
যার ফল যত্রতত্র নারীর লাশ-রক্তাক্ত-উলঙ্গ
অভিভাবকেরাও সন্তানের থেকে দূরে সরে থাকে কর্ম জীবনে
ভালোবাসা-রক্ষকের হাত থেকে বঞ্চিত তাই আজকের শিশুনারীরা
শুধু ভাষণ নয় কাজ করতে হবে -নারীদের সুরক্ষার জন্য
যেন তারা এগিয়ে যেতে পারে নিজ লক্ষ্যে- নিভৃতে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।