জীবনের মূল্য
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

একটা জীবন কতটা মূল্যবান-আমরা কখনোতা জানার চেষ্টা করিনা
বা বোঝার ও চেষ্টা করিনি-উপভোগ তো দূর মহাকাশ
যখন প্রাণ হারায় বা আপনজন কেহ চলে যায় এই পৃথিবীর মায়া ত্যাগ করে
তখন আমরা তার কমতিটা অনুভব করতে পারি চোখ বুজলেই
ভেসে আসে একেএকে সম্পূর্ণ স্মৃতি-সব বাধাকে অতিক্রম করে
বাতাসের স্পর্শে যেন সেই হারিয়ে যাওয়া মানুষটির অনুভূতি -লোমকূপে শিহরণ জাগাই
কিন্তু যতক্ষণে আমরা বুঝতে পারি-ততক্ষণে বহুদেরি হয়ে যায়
সময়টা শেষ হয়ে যায় জীবনের ডায়েরি থেকে
তারপর হাজারো চেষ্টা-লাখো দুঃখ, সব শ্রাবণের ধারা হয়ে ঝরে পরে মেঘ থেকে
ক্ষাণিক সময়ের ব্যবধানে নেমে আসে প্রলয়ের চাদর
আজ পরে আছে সেই ছোট্টছোট্ট হিসেবগুলো-অভিমান করে
যার হিসেব মেলাতে আমি-তুমি-আমরা সকলেই ছুটছি লাগাম ছাড়া ঘোড়ার মতো।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।