আমার চোখে তোরাই মানুষ
- প্রবীর রায় ২৩-০৪-২০২৪

বাঃরে মানুষ বাঃ,কি অমোঘ তোদের ভাবনা
চলবে-চলবে এগিয়ে চল,তোরাই তো স্রষ্টা
তোরাই নিজ হাতে গড়ছিস-এই পৃথিবীকে
সৃষ্টি করছিস এক নতুন ধারাপাত-নব সূত্রে
কি দারুণ-কি দারুণ,দেবতারাও ঋণী তোমার কাছে
আমাকেও তোমরাই সৃষ্টি করলে-নিজেদের আলিঙ্গনে
প্রেম তৃষ্ণা মেটাতে,তারপর এ কি
এ কি ভাগ্য গড়ে দিলে আমার কপালে,তাই
আমার কান্না আসছে না-বরং হাসছি উল্লাসে মেতে
কেন যেন ! আমি তোমাদের থেকে এক ভিন্ন জীবন পাবো বলে
খুব উৎসাহ মনে-জীবনের স্বাদটা নেবার জন্য
যখন আমাকে ফেলে দিলে জঙ্গলে-নিজেদের লজ্জা ঢাকতে,সন্মান বাঁচাতে
একবারো ভাবলে না -আমার কি হবে ? কি খাবো ? কি পরবো আমি ? কোথায় যাবো ?
সবাই থাকতেও অনাথ করে দিলে-তাই তোমাদের কুর্নিশ
জানাই আমি
একমুঠো খাবারের জন্য -যখন আমি ছটফট করছিলাম,মাটি আর ড্রেনের জল খেয়ে বাঁচছিলাম
তখন কোথায় ছিল তোমাদের সাহসিকতা-দয়া-মায়া-মমতা
খাবারের জন্য যখন আমি-মানুষকে খুন করেছিলাম,চুরি করতে বাধ্য হয়েছিলাম
তখন কোথায় ছিলে তোমরা-কোথায় ছিল বড়বড় ভাষণ- অভ্যর্থনা
তখন একজন ও নয়-একটিও হাত ছিলনা আমাকে নিষেধ করার মতো
এ কাজ করিস না -একাজ পাপ কাজ,আমি তোকে কাজ দেব
আর আজ যখন আমার এটাই পেশা-পেট পুরে খেতে পারছি
তখন তোমাদের অসুবিধা,একজোটে চলে এসেছো প্রতিবাদ করতে
বাঃ রে বাঃ,তাইতো তোদের আমি মানুষ বলি
তোরা বেঁচে থাক যুগযুগ ধরে আর আমার স্বজন বাড়িয়ে চল।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।