প্রচারে জয়
- প্রবীর রায় ২৭-০৪-২০২৪

দেশের স্থিতিশীল হারাতে-লড়াইয়ে
আজ আর বোমা-বারুদ লাগেনা
লাগেনা জঙ্গি- দুষ্কৃতী- শত্রু
আজকের আধুনিক যুগে প্রচারই হল মহাস্ত্র
যা আন্দোলন-বোমা-বারুদকেও হার মানায়
যুদ্ধের মহারণে নিশ্চিত জীতের লক্ষ্যে পৌঁছায়
আজ টিভিতে-বেতারে-সোশ্যালে তার ক্রান্তি
তাছাড়া মানুষের মুখই হচ্ছে সবথেকে বড় মাধ্যম
ধর্ম-জাত-স্বার্থ ঘিরে এক ভয়ানক কুরুক্ষেত্র
মানুষের মুখ কাউকেই পরোয়া করেনা-ভয় পাইনা
সে সর্বদা অজেয়-যে কোনো পরিস্থিতিতে
যে যুদ্ধারোহী-সে রণক্ষেত্রে পা পর্যন্ত ফেলেনা
আরামে-আলিশান বাংলোর এসি কামরাতে সুখ-
বিলসিতা করে নিজ ক্ষমতাই
আর যুদ্ধে মরে অসহায়-পতিত- দুর্বলরা
এই কি সমাজ ? এই কি সভ্যতা ?
আজ আর রক্তের দাম নেই-প্রাণ মূল্যহীন
কিন্তু আর সব আকাশছোঁয়া-নাগালের বাইরে
প্রচার করি বদল চাই-বদল চাই ! বাস্তবে কি-
কখনো-কোনোভাবে তিলমাত্র বদল হয়েছে
না হয়নি-বরং আরো বৃদ্ধি হয়েছে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।