দিনের আভা
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

সকালে উঠিয়া রবি আলোকিত করে সবি
নব দিনে নব সাজ মনেমনে বড় লাজ
কিছু হাসি কিছু কথা সকলের মানবতা
একেবেকে চলে সবি জীবন হিসেব ছবি
ছোটে গাছ ছোটে মাঠ বহুদূরে ঝটপ্ট
দেবতার বর পেয়ে অমর অশ্বত্থ-বট
সব পাখি গাই ভোরে কিচিরমিচির সুরে
আঙিনাই বসে তাঁতি তাঁত বোনে বেঁধে ছাতি
চাঁদ এসে উঁকি দেয় সাঁঝ ধারে আভা নেয়
আলো পেয়ে গ্রহ-তারা ঘরে ফেরে পথ হারা
বাঁচছে মানব সব আলো পেয়ে জীব-জর
ধরণী প্রাণ বাগান ক্রমেক্রমে হয় বড়
ফুটেছে যে কত ফুল রূপেতে মন ব্যাকুল
ঢেউ খেলে নদী জলে সোনার ফসল ফলে
ছোঁয়াতে আঁধার ঘোচে ঘৃণা-কালি রঙ মোছে
আঁখি তারা মেলিতেই গান ভাসে সুর সেই
একসাথে শত আশা হে রবি তোমায় ঘিরে
শিশুরা খেলছে মেতে আপন জননী নীড়ে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।