মেঘমেদুর
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৫-০৪-২০২৪

আকাশের আজ মন ভালো নেই—
মেঘের রাজ্যে অকারণে আজ অরাজকতা,
মেঘে ঘনঘটা, বাঁধ ভেঙ্গেছে যতো নীরবতা।
বিরহ প্রবল অভিমানী জল, নাই তার ক্ষয়
ফেলে আসা মায়ায় থমকে দাঁড়ায় স্থবির সময়।
শ্রাবণী ধারার জল টলমল উচ্ছন্ন বাদল,
গম্ভীর নাদে বাজে মেঘমল্লার দ্রোহের মাদল।
এই বুঝি কালো আকাশ লুটালো প্রবল সুখে,
উড়ে যাওয়া জল মেঘ হয়ে ফের ধরণীর বুকে।

অকারণে আজ মন ভালো নেই—
হিম বায়ু করে হিমেল ছোঁয়ায় মনকে ছোঁয়াচে,
স্মৃতিকাতরতায় পিছুটানে ছুটে আনাচে কানাচে।
কাঁদে মন আজ নীরবে নিভৃতে আকাশের মতো,
মনোমাঝে আজ করে ভীড় ভীষণ বিষাদ যতো।
এতদিন ধরে রেখেছি গোপনে মনে যে বাসনা,
মনকে পুড়ায় কেন যে এমন বিষম তাড়না!
একাকী একেলা কাটে না বেলা স্থবির এখানে,
মেঘমেদুর মন ডুবে শূণ্যতায় নিবিড় গোপনে।

মহিপুর ঘাট, রংপুর
শনিবার, ২১ এপ্রিল, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।