তাকাও জনতা বাঁচাও দেশ
- সুশান্ত সরকার - আজ বসন্ত এসেছে মনে ১১-০৫-২০২৪

তাঁকাও জনতা, বাঁচাও দেশ।
রাজাকার দল করে দাও শেষ।
মুক্তি আনো হে, আনো স্বাধীনতা;
দূরে ঠেলে দাও এ পরাধীনতা।

হে জনতা তুমি প্রস্তুত হও,
মনে মনে করো শক্ত শপথ।
মুক্তির তরে মুড়িয়ে চলো,
যত দুর্গম কাঁটাভরা পথ।

বাধা যত আসে আসুক তবুও,
নির্ভয়ে তুমি পথে পা বাড়াও।
মনে রেখো তুমি কাপুরুষ নও,
নবীন যোদ্ধা অস্ত্র ছাড়াও।

হে জনতা তুমি তাকিয়ে দেখেছো?
দেশটা যে আজ কোথায় ঠেকেছে!
নীতি ডুবে গেছে সেই জলাশয়ে,
দুর্নীতি যারে আগলে রেখছে।

জানি তাঁকাওনি, যদি তাঁকাতে তো
এ দেশটা এতো ঘোলাটে হতো না।
দুর্নীতি মুলে দাঁড়ানোর মতো
এতটুকু মাটি, তাও থাকতো না।

কেন যে বুঝনা দেশটার আজ
ধ্বংসের পথে নীরব যাত্রা।
দুর্নীতি আর বিশৃঙ্খলা যে
ছাড়িয়ে যাচ্ছে আপন মাত্রা।

এদেশের তরে রক্ত ক্ষরিয়ে
পেয়েছো যেটুকু তুমি স্বাধীনতা;
সেটুকুও ধরে রাখতে চাইলে
বাছো সুযোগ্য নেত্রী বা নেতা।

সুযোগ এসেছে ধ্বংস করার
দুর্নীতিবাজ রাজাকার নেতা।
সুযোগ এসেছে দেশ বাঁচাবার,
দেশ তথা এই দেশের জনতা।
____________________________
মাত্রাবৃত্ত (মাত্রা বিন্যাস : ৬/৬)
রচনাকাল : ২৮ মার্চ ২০০৮ খ্রী:
সম্পাদনাকাল : ২১ জুন ২০১৮ খ্রী:

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।