সংকটময় কাল
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

স্তব্ধতায় গ্রাস করেছিল জীবনকে,
কষ্টকর ও সংকটময় কালে
নিশ্চল মানুষ যেন হতবাক আর
অসহায়ত্ব বরণ করেছিল
আপনার আমিত্বকে।

গ্রহণকালে যেমন সূর্য ও চাঁদের আলো আচ্ছাদিত হয় আর পরাভূত শক্তি
নিভৃত ক্রন্দনে ভেবে ভেবে ক্লান্ত;
শক্তি খোঁজে চলন পথের!

কতোকাল মাধবিলতা পরম
আদরে তরুরাজকে আলিঙ্গন করে
স্বপ্নিল জীবন কাটিয়েছে!
কখনো ছায়াতরু শক্তির মহিমা
প্রকাশ করেনি তাকে ভালোবেসে।

আজ বসুমতী তার সাম্যতা বিধানে
কিছু আগাছা ঝেড়ে ফেলে অভিনব জীবনীশক্তিতে ন্যস্ত।

ভালোবাসাও ধরে রাখা কারো পক্ষে
ক্ষীণ সম্ভবনাবোধ হয়ে পরে!
মানবিকতা মায়াজালকে ঠেলে ফেলে
স্বীয় কাজে লিপ্ত হয়েছিল অধিকন্তু
পরে ক্ষমা চেয়ে নেয় ...

তাং - ৩১/০৭/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।