আমাদের চোখ বন্ধ রাখতে হয়
- অনিমেষ বিশ্বাস ২৭-০৪-২০২৪

আমাদের চোখ বন্ধ করে রাখতে হয়,
আমার ভাইকে যখন চাপা দিয়ে
চলে যায় ঈশ্বরের মতো শক্তিমান ধাতব যান;
দেবদূতেরা অট্টহাসি হাসে !
আমরা সাধারণ মানুষ ,
আমাদের চোখ বন্ধ করে রাখতে হয় ।
বইয়ের ভারে চাপা পড়া,
ছোট্ট শিশুগুলো যখন নিরুপায় হয়ে,
নির্ভয়ে রাস্তায় নেমে দাঁড়ায়;
আমরা ইতঃস্তত ঘরের ভিতরে
নিউজ চ্যানেল ও স্যোস্যাল মিডিয়ার
নিউজফিড দেখে বাহবা দেই
আমরা এখন বোবা, বিবেকশূন্য, চেতনাহীন!
আমরা অন্ধ নই তবু ,
আমাদের চোখ বন্ধ করে রাখতে হয়।
সর্বময় ক্ষমতার অধিকারী হয়ে,
দেবসেনারা যখন বীরদর্পে
আট বছরের শিশুর কলার জাপট ধরে,
শিক্ষার্থীর বই খাতা ইউনিফর্ম বুট
রঙিন হয়ে উঠে !
না না রক্ত নয় আবির হবে হয়তো!
রাজপথ খেলার মাঠ নয়!
ওদের বুঝতে হবে,
আন্দোলন কোন উৎসব নয়!
আমরা দু একদিন ওদের ছেলেমানুষির
তারিফ করে থেমে যাব;
সবকিছু আমাদের দেখতে নেই
আমাদের চোখ বন্ধ রাখতে হয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

animesh
০৪-০৮-২০১৮ ০০:০৫ মিঃ

ধন্যবাদ সকলকে।

animesh
০১-০৮-২০১৮ ২৩:১১ মিঃ

সময়ের কবিতা।আসুন আমরা সবাই ছাত্রদের যুগ স্মরণীয় আন্দোলনে শরীক হই।