জীবন মাঝি ( নিরাপদ সড়ক চাই আন্দোলনকারীদের উৎসর্গে কবিতা)
- আবরার আকিব ২৯-০৩-২০২৪

জীবনে কারো বারবার হারবার নেই অধিকার
জীবন দেয়না শিক্ষা পেছনে তাকাবার
জীবন দেয়না শিক্ষা মাথা নোয়াবার
জীবন এক কারাগাড় হতে অন্য কারাগাড়ে পারাপার
জীবনে সদা রবে নির্ভার দুরন্ত দুর্বার
জীবনে ডিঙাতে হবে তোমার শত বাঁধার পাহাড়
তবে হে জীবনমাঝি,
উঠ গর্জে , বাঘের মতন হুঙ্কার দাও
বিজয়কেতন দাও উড়িয়ে
শির উত্তোলন কর
অত্যাচারীর যতসব শেকল দাও গুড়িয়ে
যুগের ধর্ম এই,
জালিমের আসন ধ্বংশ করে মজলুমরাই,
রাঙা তরবারী হাতে নাও
অত্যাচারীর উপর পড়ো ঝাপিয়ে
ধ্বংশ হোক জালিমের তোমাদের হাতে।
চূর্ণ হোক ওদের অহংকারের মিনার।
তোমরাই হলে জাতির কর্ণধার
তোমরা নতুন নিয়ম গড়ো
যাতে থাকবে না মানুষে- মানুষে কোন ভেদাভেদ
কালা-ধলা, দুর্বল-সবল, বুর্জোয়া-নিঃশ।
সবাই এক কাতারে গাইবে সাম্যের গান
হে জীবনমাঝি,
বদলে দাও তোমার সমাজ কে
বদলে দাও তোমার দেশ কে
বদলে দাও তোমার জগৎ কে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।